Status

প্রিয়তমার কাছে চিঠি ১১


ভাললাগা এবং ভালবাসা

জীবন,
আমি তোমাকে ভালবাসি বলতে চাই না। জীবন চলার পথে কত কিছুই তো ভাল লাগে। যেমন ধর, চাঁপা ফুল ফোটার শব্দহীন গন্ধ অথবা বসন্তোৎবের সময়ে শালবীথিতে শালফুলের দৃশ্যমান গন্ধ কিংবা মধু পূর্ণিমা রাতের মধু মলতী এবং রজনীগন্ধার মনোহরনকারী গন্ধ কার না ভাল লাগে, সকলেরই তাতে সমান ভাগ, সমান খুশি। সে কোনো বিশেষ কারো নয়। কিন্তু তুমি যে আমার জীবন কাননের মধু মালতী। তোমার সুবাস যে শুধু আমার জন্যই। এ সুবাস অন্য কারো জন্য নয়। আমি জানি কখন তুমি পুষ্পিত হও। তুমি জানো কোন সৌরভে আমি আকুল হই। তুমি তো জানই তোমার ওই দুটি পাপড়ীর নজর কাড়া সৌন্দর্য্যে আমি পাগলপার হয়ে যাই। তুমি জানো, তোমার মনোহরন করা সৌন্দর্য্যে আমিবিমোহিত। সবচেয়ে বড় কথা হলো তুমি বুঝো আমার না বলা কথা, আমিও তোমার অব্যক্ত কথাগুলি বুঝি। তুমি বুঝো আমার না বলা আকাঙ্খা, আমিও জানি তোমার মনের অব্যক্ত আকাঙ্খা। এই যে নিঃশর্ত ভাবে তোমার সব কিছুই আমার ভাললাগে, এটাকে কি বলা যায়, ভালবাসা? লোকে যদি এটাকে ভালবাসা কয়, তাহলে তোমাকে আমি ভালই বসি।

ভাললাগা আর ভালবাসা খুব কাছাকাছি। ভাললাগাতে অনুভুতি থাকে না কিন্তু ভালবাসাতে আবেগ অনুভুতির প্রয়োজন হয়। ভাললাগাতে হারানোর কিছু নেই ভালবাসাতে হারানোর অনেক কিছু থাকে। ভাললাগাতে প্রেম থাকেনা কিন্তু প্রেম ছাড়া ভালবাসা কল্পনাতীত।
জীবন,
তোমাকে ভাল লাগে, আর এ ভালো লাগা আমার হৃদয়ের সবটুকু দখল করে তীব্র এক অনুভূতি জাগায়, যে অনুভূতিকে অগ্রাহ্য করা আমার পক্ষে অসম্ভব, বলতে পারো এর নাম। বলতে পারো এই ভালো লাগা, ভালোবাসার এক অব্যক্ত অনুভূতি।

জীবন,
প্রতিটি সেকেন্ডে, প্রতিটি মূহুর্তে, তুমি আমার মনের সঙ্গোপনে ভাবনা জাগাও। তুমি এই মুহূর্তে সে কী করছো? তুমি কেমন আছ? তুমি কী খেয়েছ? তুমি কি আপনাকে পছন্দ কর? তোমার সঙ্গে কথা না বললে, তোমার কথা না ভাবলে আমার একটি দিন, একটি মূহুর্তও পার হয় না। আমি যতবারই তোমাকে দেখি, ততই আরও দেখতে ইচ্ছা করে।

জীবন,
আমার মনের কথাগুলিকে শুধু তোমার কাছে বলতে ইচ্ছা হয়। আর তুমিও আমার মনের অব্যক্ত কথাগুলিকে ঠিকি বুঝে নাও। সব কথা সবাইকে বলা যায় না। কিন্তু কোনো প্রকার জড়তা ছাড়া তোমার সাথে আমার গোপন বা মনে লুকানো কথাগুলো বলতে পারি। তুমি মূহুর্তেই বলে দিতে পার আমার সঠিক কর্মপন্থা।
জীবন,
আমি প্রতি মুহূর্তে তোমাকে হারিয়ে ফেলার ভয় করি। সর্বক্ষণ আমার মনে এই সংশয় ঘুরপাক খায়। আমি এমন কিছু করতে চাই না যাতে তুমি আমা থেকে হারিয়ে যাও। আর এই ভয়ের কারণেই জীবন তোমাকে আমি অনেক সময় সন্দেহ করি। যখন দেখি তুমি অনলাইনে অথচ আমার ম্যাসেজের উত্তর দিচ্ছ না কিংবা আমায় একটু খানি ম্যাসেজও দিচ্ছ না। হয়তোবা তুমি অন্য কোন জরুরি কাজে সময় দিচ্ছ। কিন্তু পাগলা মনটা এটা বুঝতে চায় না। তোমাকে যেন হারাতে যাচ্ছি এমন ভাবনার আঘাতে মনটা ক্ষতবিক্ষত হয়।

জীবন,
জেনে রেখো, সন্দেহ ভালবাসার চুড়ান্ত পার্ট। তোমাকে সন্দেহের জন্য আমি সন্দেহ করি না। আমি সন্দেহ করি তোমাকে হারানোর ভয়ে। আমি তো চাই না আমার ভালবাসার কেউ অংশীদার হোক। আমি চাই আমার হৃদয় নিংরানো সমস্ত ভালবাসা তোমাতেই উজার করে দেই। আর তাই প্রতিটা মুহুর্তই তোমার ভাবনায় আমি উদাসীন থাকি, আমি চিন্তিত থাকি, আমি সন্দেহে থাকি- আমার জীবন, আমার জান আমার আছে তো? তোমাকে প্রাণোধিক ভালবাসি বলেই এমন হয় আমার জান।

ইতি
তোমার
প্রিয়তম
শাহীদ

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.